টি-রেক্স

c1213dinoটি রেক্স পৃথিবীতে যত ডাইনোসর প্রজাতি ছিল তার মধ্যে হিংস্রতম একটি প্রজাতি। আমরা মোটামুটি সবাই এর নাম কম-বেশি শুনেছি, আবার অনেকেই এ হিংস্র প্রাণীটি সম্পর্কে কম-বেশি জানতে আগ্রহী। চলুন তাহলে আজ এই প্রজাতির ডাইনোসরটির সঙ্গে নতুন করে পরিচিত হই। টি রেক্স শব্দটি এদের গণ নাম আর রেক্স শব্দটি এসেছে লাতিন শব্দ রেক্স থেকে যার অর্থ রাজা। অর্থাৎ টি রেক্স হচ্ছে সব মাংসাশী প্রাণীর রাজা, আকার ও হিংস্রতা উভয় দিক দিয়েই।
পৃথিবীতে এখন পর্যন্ত মাংসাশী যত প্রাণী আছে তার মধ্যে টি রেক্স সবচেয়ে বড়, মূলত মাংশাসী ডাইনোসরগুলোর মধ্যেও এটি সবচেয়ে বড়। ১৯০২ সালে সর্বপ্রথম জীবাশ্মবিদ বারনুম ব্রাউন প্রথম প্রাণীটির ফসিল বা জীবাশ্ম আবিষ্কার করেন। ৬৫ মিলিয়ন বছর আগে পর্যন্ত এটি পৃথিবীতে একচ্ছত্র আধিপত্য বিস্তার করে। এর জীবাশ্ম পাওয়া যায় উত্তর আমেরিকা এবং মঙ্গোলিয়ায়। দুই শ’টি হাড় সংবলিত ভয়ঙ্কর এ প্রাণীটির ওজন ছিল সাত টন এবং দৈর্ঘ্য ছিল চল্লিশ ফুট এবং উচ্চতা পনেরো থেকে বিশ ফুট।
এদের মাথার খুলির দৈর্ঘ্য ছিল পাঁচ ফুট যার মধ্যে চোয়ালের দৈর্ঘ্যই ছিল চারফুট। এদের ঊরু শক্ত এবং লেজ লম্বা ছিল যা তাদের নড়াচড়ার ক্ষেত্রে সহায়ক ভূমিকা রাখত। এর দাঁতগুলো ছিল কোণাকৃতির এবং দৈর্ঘ্য ছিল নয় ইঞ্চি যা তাদের শিকারকে সহজে চিবাতে সাহায্য করত। এদের সামনের পা পেছনের পায়ের তুলনায় যথেষ্ট ছোট ছিল। তাই সামনের পাগুলো এর মুখ পর্যন্তও পৌঁছাত না। এই পা দুটি শুধু শিকার ধরার কাজেই ব্যবহৃত হতো

সূত্রঃ ইন্টারনেট

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

One comment

  1. MD. MAHMUDUL HASAN

    ভাই আপনার কয়েকটা কথার সাথে একমত হতে পারলাম না । আপনি বললেন T-Rex মাংসাশী ডাইনোসরের মধ্যে সবচেয়ে বড় আর শক্তিশালী । নাহ্ । সবচেয়ে বড় আর শক্তিশালী মাংসাশী ডাইনোসর হল Spinosaurus Aegyptiacus । দ্বিতীয় হল Carcharodontosaurus । তৃতীয় হল Giganotosaurus । এরপর চতুর্থ হল T-Rex । বিস্তারিত জানতে চাইলে Wikipedia দেখুন । আপনার সুবিধার জন্য লিঙ্কটা নিচে দিয়ে দিলাম । ধন্যবাদ ।

    Spinosaurus Aegypticus Wikipedia Link—-> http://en.wikipedia.org/wiki/Spinosaurus

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *