জমিতে বিষ, প্রাণ গেল শত শত পাখির

9কুড়িগ্রামের ধরলা ব্রিজ সংলগ্ন সিঅ্যান্ডবি ঘাট এলাকায় ধানি জমিতে বিষ প্রয়োগে শত শত পাখি নিধন করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকালে এ ঘটনা ঘটে।
সরেজমিন গিয়ে দেখা যায়, কুড়িগ্রাম সদরের ধরলা ব্রিজের পশ্চিম পাশে সিএন্ডবি ঘাট এলাকার টেপু মামুদের ছেলে মনছুর আলী তার জমিতে বীজ ধানের সঙ্গে বিষ মিশিয়ে ছিটান। আশপাশের বাড়ির পালিত হাঁস, মুরগি, কবুতর, ঘুঘু, বাবুই, চড়ই, কাক, শালিক ওই জমির পোকা-মাকড় খেয়ে মারা যায়। শহীদ, শুটকু, আবুলসহ একাধিক ব্যক্তির পালিত পাখি বীজ ধান খেয়ে মাঠেই মারা যাওয়ায় সবাই ক্ষোভ প্রকাশ করেন। তারা আরো বলেন, সতর্ক না করে এভাবে বিষ প্রয়োগ করা মনছুরের উচিত হয়নি।
এ ব্যাপারে মনছুর আলীর সঙ্গে কথা হলে তিনি বলেন, আমার জমিতে কিভাবে চাষ করতে হবে সেটা আমি ভালো বুঝি। জমি পাহারা দেয়ার সময় নেই, তাই বিষ মিশিয়ে জমিতে ধান ছিটিয়েছি, তা খেয়ে কারো পাখি মরলে আমার কী যায়-আসে। প্রাণিসম্পদ কর্মকর্তা ডা, আমিতাভ চক্রবর্তী বলেন, বিষ প্রয়োগ করে এভাবে পাখি মারার তদন্ত করা হচ্ছে। সত্যতা পেলে এর দায়ভার জমির মালিককে বহন করতে হবে।

সূত্রঃ মানব কণ্ঠ ২৬/০৭/২০১৩

Check Also

তরুণদের দাবীঃ বাইসাইকেল লেন চাই; নিরাপদ গণপরিবহন চাই

সকলের জন্য নিরাপদ ও পর্যাপ্ত গণপরিবহণ এবং বাইসাইকেলের জন্য পৃথক লেনের দাবী জানিয়েছে জেন্ডার অ্যান্ড ট্রান্সপোর্টেশন বাংলাদেশ ওয়ার্কিং টিম। ৮ অগাস্ট, ২০১৫, সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে জেন্ডার অ্যান্ড ট্রান্সপোর্টেশন বাংলাদেশ ওয়ার্কিং টিম-GTBWT এক মানব বন্ধনের আয়োজন করে। উক্ত মানব বন্ধনে GTBWT সবার জন্য বিশেষ করে নারী ও শিশুদের জন্য নিরাপদ ও পরিবেশসম্মত গণপরিবহণ নিশ্চিত করার দাবী জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *