সুন্দর আমাদের বাঘ……

২৯ জুলাই, বিশ্ব বাঘ দিবস। প্রতিবছর এ দিনটি সারা বিশ্বে ব্যাপক উৎসাহ আর উদ্দীপনায় পালিত হয়ে আসছে ২০১০ সাল থেকে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে বিশ্ব বাঘ দিবস। এবারের বাঘ দিবসের প্রতিপাদ্য ‘সুন্দরবন বাঁচাও, বাঘ বাঁচাও’ বাংলাদেশে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের পাশাপাশি বিভিন্ন পরিবেশবাদী সংগঠনও দিবসটি পালন করে থাকে। ২০১০ সালে রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাঘসমৃদ্ধ ১৪টি দেশের রাষ্ট্রপ্রধানদের সম্মেলনে বাঘ সংরক্ষণকে বেগবান করতে যে ঘোষণাপত্র তৈরি করা হয় তারই আলোকে প্রতিবছর ২৯ জুলাই বিশ্ব বাঘ দিবস পালন করা হচ্ছে।
তথ্যমতে, বিশ্বের ১৪টি দেশের বনে বাঘের অস্তিত্ব আছে। আর ঘনত্বের দিক দিয়ে সুন্দরবনেই সবচেয়ে বেশি বাঘ বাস করে। কিন্তু আমাদের দেশে বাঘ সবচেয়ে বিপন্ন। দেশে বাঘ রক্ষায় ‘ন্যাশনাল টাইগার রিকভারি প্রোগ্রাম’ (এনটিআরপি) প্রণয়ন এবং ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাঘ সংরক্ষণ কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাঘ ও হরিণ শিকার বন্ধ করায় অধিকতর শাস্তির বিধান রেখে বাংলাদেশ বন্যপ্রাণী আইন-২০১২ করা হয়েছে। তবু দিন দিন সুন্দরবনের বাঘ বিলুপ্ত হয়ে যাচ্ছে।
প্রতিবছর প্রাকৃতিক দুর্যোগ, খাদ্যাভাব, বয়সজনিত কারণ এবং চোরা শিকারিদের হাতে গড়ে তিনটি করে বাঘ মারা যাচ্ছে সুন্দরবনে। মাত্রাতিরিক্ত লবণপানি পানে নেক্সাসিস ও লিভার সিরোসিসে আক্রান্ত হচ্ছে বাঘ। চিকিৎসার অভাবে অনেক বাঘ রোগাক্রান্ত হয়ে পড়ছে। বিশ্বের অন্যান্য দেশেও বাঘের অবস্থা সংকটাপন্ন। ১৯০০ সালে সারা বিশ্বে এক লাখ বাঘ ছিল। বর্তমানে এ সংখ্যা তিন হাজার ২০০।

আমাদের রয়াল বেঙ্গল টাইগার আমাদের গৌরব, সৌন্দর্য, আর শক্তির প্রতীক। বিশ্ব বাঘ দিবসে তাই পাঠকদের জন্য আমাদের এই ক্ষুদ্র নিবেদন।

royal bengal tiger

our tiger

beauty tiger

tiger royal

bengal tiger

tiger

ছবি সত্ত্বঃ সৈয়দ আব্বাছ, ফ্রিল্যান্স ফটোগ্রাফার,ছবি গুলো ঢাকা চিড়িয়াখানা থেকে তোলা।

এনভাইরনমেন্টমুভ ডটকম ডেস্ক

Check Also

বহু যুগ ধরেই খোয়াই নদীর নাব্যতার ব্যাপারে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি

বহু যুগ ধরেই খোয়াই নদীর নাব্যতার ব্যাপারে কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। প্রায় ২৫ বছর আাগে নির্মিত খোয়াই বাঁধের উল্লেখযোগ্য কোনও মেরামত কাজও হয়নি। কামড়াপুর তেতৈয়াসহ বিভিন্ন স্থানে বাঁধ ক্ষয়ে গেছে। তাই গত ১৯ জুন ভারত থেকে নেমে আসা ঢলে খোয়াই নদীর বাঁধ ভেঙে যাওয়ার উপক্রম হয়।

3 comments

  1. Is this tigers photographs taken in Wild? if not, please mention it.

    • MR. Bappy Haider,

      the tigers photographs are not taken in wild. but in this post ,we want to make our people feel the beauty of our tigers….

      thanks sir.

  2. Muttaki Bin Kamal

    I hear that the Rampal power plant project is still going on undercover. We must take an overwhelming step to stop it totally and also stop any kind of acts against the nature…..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *