আমাজনে নতুন ৪৪১ প্রজাতি !!!!

Tometes Camunani
তৃণভোজী পিরানহা!

মাহবুব রেজওয়ান

পিরানহা!! নাম শুনলেই চোখের সামনে ভেসে ওঠে ভয়ঙ্কর এক মাংসাশী মাছের মুখ। যারা কিনা মুহূর্তের মধ্যে ছিন্ন-ভিন্ন করে দিতে পারে একটি আস্ত ঘোড়া কিংবা একজন জলজ্যান্ত মানুষকেও। তবে এখন হয়তো একটু অন্যভাবে ভাবারও সময় এসেছে। সম্প্রতি ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফের (ডব্লিউডব্লিউএফ) বিজ্ঞানীরা পৃথিবীর সবচেয়ে গভীর অরণ্য আমাজনের নদীতে এমন একধরনের পিরানহা মাছের সন্ধান লাভ করেছেন, যা কিনা তৃণভোজী! শুধু এখানেই শেষ নয়। ২০১০ সাল থেকে এখন পর্যন্ত বিজ্ঞানীদের   অনুসন্ধানে জীবজগতের বিশাল সম্ভারে যোগ হয়েছে আরও ৪৪১ টি নতুন প্রজাতি।

আমাজন পৃথিবীর সবথেকে গভীর অরণ্য। প্রকৃতি যেন তার সমস্ত রুপ-রহস্য নিয়ে হাজির হয়েছে আমাজনের বিশাল অরণ্যে। জীব বৈচিত্র্যের এক অনিঃশেষ খনি যেন এই আমাজন। বিশাল এই অরণ্যে রয়েছে নানা প্রজাতির পশু, পাখি, মাছ, সরীসৃপ, পোকা মাকড় ইত্যাদি। এখনো অনেক জায়গা রয়েছে, যেখানে আজ পর্যন্ত কোন মানুষের পায়ের চিহ্ন পরে নি। তবে অজানাকে জানার স্পৃহা মানুষের অসীম। যুগ যুগ ধরেই মানুষ চেষ্টা করে গেছে এই আমাজনের অজানা রহস্য ভেদ করতে। তারই ধারাবাহিকতায় ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফের (ডব্লিউডব্লিউএফ) বিজ্ঞানীরা ৪৪১ প্রজাতির নতুন প্রাণের সন্ধান পেয়েছেন এই আমাজনে। যার মধ্যে রয়েছে ২৫৮ প্রজাতির নতুন উদ্ভিদ, ৮৪ প্রজাতির নতুন মাছ, ৫৮ প্রজাতির উভচর প্রাণী, ২২ প্রজাতির সরীসৃপ, ১৮ প্রজাতির পাখি ও একটি নতুন প্রজাতির স্তন্যপায়ী। এছাড়াও অনেক কীটপতঙ্গেরও সন্ধান পাওয়া গেছে। তবে তার বিবরণ এই নতুন গবেষণা তথ্যে অন্তর্ভুক্ত করা হয়নি।

সাম্প্রতিক এই অনুসন্ধানে বিজ্ঞানীরা একটি নতুন প্রজাতির বানরের সন্ধান লাভ করেছেন। এই প্রজাতির বানর বিড়ালের মতো মৃদু আওয়াজ করে ডাকতে পারে। নতুন প্রজাতির এই বানর শুধুমাত্র আমাজনেই পাওয়া যায়। সংখ্যাতেও এরা খুব বেশি নয়।

তেমনি আরেকটি নতুন আবিষ্কৃত উজ্বল সাদা-খয়েরি দাগ বিশিষ্ট ছোট্ট উভচর ব্যাঙ। এই ধরনের প্রজাতির আর মাত্র অল্প কিছু বেঁচে আছে পৃথিবীতে। আমাজনের গায়ানা অংশে এদের খুঁজে পাওয়া গেছে। Callicebus caquetensis

এছাড়াও খুঁজে পাওয়া গেছে অ্যাপিসটোগ্রাম্মা সিনিলাব্রা নামে বিশেষ এক প্রজাতির মাছ (Apistogramma cinilabra)। এই প্রজাতির মাছ পানির অনেক গভীরে খুব অল্প অক্সিজেনেও বেঁচে থাকতে পারে। এই প্রজাতির মাছ কেবল মাত্র আমাজনের পেরু অঞ্চলের একটি লেকেই দেখতে পাওয়া গেছে।Passiflora longifilamentosa

আমাজনের উত্তরাঞ্চলের পার্বত্য অংশে পাওয়া গেছে সিরোনিয়াস চ্যালেঞ্জার নামে এক ধরনের সাপ। যা সাম্প্রতিক সময়ে কখনো দেখা যায়নি। তিপোইস পাহাড়ের ১৫০০ মিটার উপরে এই সাপটিকে পাওয়া যায়। এছাড়া ব্রাজিলের পারা রাজ্যে পাসিফ্লোরা লঙ্গিফিলামেনটোসা নামে নতুন ধরনের কেশরওয়ালা ফুল, পেরুর নদীতে পোটামট্রায়গন নামে নতুন স্টিংরেসহ বিভিন্ন অংশে বিচিত্র সব প্রাণীর দেখা পেয়েছেন ওয়ার্ল্ড ওয়াইল্ড লাইফের বিজ্ঞানীরা। নেদারল্যান্ডসের গবেষক হান্স টার স্তিজের মতে আমাজনে প্রায় ১৬০০০ প্রজাতির উদ্ভিদ রয়েছে। আমাজনের মোট উদ্ভিদের ৫০ ভাগ মাত্র ২২৭ প্রজাতির অন্তর্ভুক্ত। এখানে ১১,০০০ প্রজাতির উদ্ভিদ রয়েছে যারা আমাজনের মোট উদ্ভিদের মাত্র ০.১২% ভাগ।

 

Check Also

এসেছে বাংলার ওয়াইল্ড মেন্টর

এই অ্যাপটির প্রধান উদ্দেশ্য, বিভিন্ন প্রাণির সামগ্রিক বিবৃতি উপস্থাপন। বৈজ্ঞানিক নাম থেকে শুরু করে, কোনো একটি নির্দিষ্ট প্রাণির বিভিন্ন বয়সের ছবি, স্বভাব, আচরণ, আকার-আকৃতি, রঙ, খাদ্য, ইত্যাদি সামগ্রিক ধারণা পাওয়া যাবে এখানে খুব সহজেই। এমনকি পৃথিবীর কোথায় কোথায় এর অস্তিত্ব আছে, সেটিও ম্যাপের মাধ্যমে তুলে ধরা হয়েছে এখানে।

2 comments

  1. oWo! nice n great news. tnx Mr. Editor.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *