তীরন্দাজ মাছ!!

ঋজু আজম

আমরা মানুষেরাই শুধু অস্ত্রের ব্যাবহার জানি, তা নয় । আমাদের এই প্রাণী জগতে অনেক প্রাণীই আছে যারা জীবন বাঁচাতে বা আহার শিকারে বিচিত্র ধরণের সব অস্ত্র ব্যাবহার করে । Archer

তীরন্দাজ মাছ বা আর্চারফিশ এমনি এক বিচিত্র অস্ত্র ব্যাবহার করে শিকারের জন্য । এরা পানির উপরি ভাগে উঠে এসে জ্বলার ধারে কাছে হেলে থাকা গাছপালায় চড়ে বেড়ান কীটপতঙ্গ শিকার করে । আর অস্ত্র হিসেবে কাজে লাগায় মুখের থুথু । পানিতে থেকেই লক্ষ্য ভেদ করতে প্রচণ্ড গতিতে ছুড়ে দেয় থুথু । কীটপতঙ্গ ছোড়া থুথুর আঘাতে পানিতে পরে গেলেই গপ করে গিলে খায় এই তীরন্দাজ মাছ বা আর্চারফিশ । আসলে এরা পানিকেই থুথু হিসেবে অস্ত্রে পরিণত করে । archer2

শিকারি এই মাছ প্রায় দেড় মিটার বা পাঁচ ফুট দূর থেকে অব্যর্থভাবে লক্ষ্যভেদ করতে পারে । কখনো ছুড়ে দেওয়া থুথুর এই তীরে এক ফোঁটা পানি বা থুথু থাকে। আবার কখনো একসঙ্গে বেশ কয়েক ফোঁটা পানি থাকে । Archer Fish (Toxotes chatareus) leaping for spider.

তীরন্দাজ মাছ বা আর্চারফিশ আকারে তেমন বড় নয়। প্রজাতি ভেদে পাঁচ থেকে ১০ সেন্টিমিটার দীর্ঘ হতে পারে। সবচেয়ে বড়টি ৪০ সেন্টিমিটার পর্যন্ত হয়।

এরা পৃথিবীর দক্ষিণ-পূর্ব এশিয়া ও অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের উপকূলীয় এলাকার লোনা জলে বাস করে ।

Check Also

মানবসৃষ্ট জলবায়ু পরিবর্তন প্রায় ১১,৫০০ বছর আগে!

অববাহিকা ক্ষয় মূলত শুরু হয় নিওলিথিক বিপ্লবের সময়, যখন মানবসমাজ পশু শিকার ও সংগ্রহের সংস্কৃতি থেকে বের হয়ে কৃষিভিত্তিক সমাজ গঠন শুরু করে। এর ফলে পৃথিবীতে জনসংখ্যা লক্ষনীয়ভাবে বৃদ্ধি পায়।

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *