আসছে, Sound of Nature…

ফারজানা হালিম নির্জন

মুহুর্তে মুহুর্তে জীবনের রঙ বদলায়। কখনো অযাচিত দুঃখ এসে থমথমে করে থামিয়ে দেয় সবকিছু। কখনো মনে হয়, পৃথিবী ছুটে চলেছে, আমিই শুধু ঠায় দাঁড়িয়ে আছি একই জায়গায়। আবার কখনো হৃদয়ের গভীরতম স্থান থেকে কেউ জানিয়ে দেয়, পৃথিবী কত সুন্দর! কখনো বা বিষাদাক্রান্ত হৃদয় খোঁজে একটু অন্যরকম কিছু। একেবারে ভেঙ্গে পড়ার আগ মুহুর্তেও মনে হয়, কেউ একটু শোনাক বেঁচে থাকার মূলমন্ত্র।

শোনায়… কেউ পাশে না থাকলেও, আমাদের সার্বক্ষনিক বন্ধু হয়ে জীবনের কথা শোনায় তাঁরা সবসময়। শোনায় ভালোবাসার কথা,সম্প্রীতির কথা। শোনায় গভীরতম আবেগের কথা, দুমড়ে মুচড়ে পড়া জীবনটাকে হারিয়ে ফেলার আগেই শোনায় নতুন জীবন শুরু করার গল্প।

Collages1

আমি সঙ্গীতাঙ্গনের সেইসব তারকাদের কথা বলছি। যারা আমাদের হৃদয়ের শান্তির কথা ভেবে ভেবে সুর-কথা-ছন্দের মাধ্যমে ছড়িয়ে দিচ্ছে নতুন ভাবে বেঁচে থাকার প্রেরণা। তাদের গানের মুগ্ধতায় আমাদের বেশ চলে যাচ্ছে জীবন, কিন্তু তবুও অজানা অনেক কিছুই। কল্পলোকে অনুপ্রেরণা জোগানোর পাশাপাশি তাঁরা অনেকেই জড়িত বাস্তবতার অনুপ্রেরণামূলক ক্ষেত্রগুলোতে। পৃথিবীর মঙ্গলের জন্য তাঁদের প্রত্যক্ষভাবে ত্যাগ স্বীকারের কাহিণি শুনবো এবার। আমাদের এই ভিন্নরকম আয়োজনে থাকবে, বিশ্বের সেইসব খ্যাতিমান সঙ্গীত তারকাদের কথা, যারা নানাভাবে বিশ্বের মঙ্গলের জন্য কাজ করছেন নীরবে-নিভৃতে। আরো থাকবে সঙ্গীতের সাথে পরিবেশের যোগসূত্রের বিভিন্ন বার্তা। থাকবে প্রকৃতির সুর, প্রকৃতির আলাপন। চলুন কান পাতি…কান পেতে শুনি Sound of Nature..

আসছে…

Check Also

মৃত্তিকা- জীবন ধারণে, সংস্কৃতিতে, সৌন্দর্যে…

মৃত্তিকা শুধুমাত্র ফসলের যোগান দেয় তা নয়, এটি আমাদের শিল্প-সংস্কৃতি আর ঐতিহ্যকেও ধারণ করে আসছে যুগ যুগ ধরে। আন্তর্জাতিক মৃত্তিকা বর্ষের অক্টোবর মাসের প্রতিপাদ্য বিষয়- মাটি ও আমাদের ব্যবহারযোগ্য পণ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *