ভালুকদের নিয়ে দেড় ঘন্টা; পর্ব : ২

সিরাজাম মুনির শ্রাবণ

বন্য জীবনে চলতে গেলে একজন মায়ের দায়িত্ব থাকে তার বাচ্চাদের জীবনধারণের জন্য সবকিছু শিখিয়ে দেয়া। এখানেও দেখা যায় মা প্রত্যেকটা সময়ে সময়ে কীভাবে শাবকদের শেখায়। সন্তানদের প্রতি ভালোবাসার আশ্চর্য নিদর্শন এই ডকুমেন্টারি চলচ্চিত্রটি।

ভালুকরা সারাক্ষণ যে সময়টির জন্য অপেক্ষা করে থাকে, তা হলো গ্রীষ্মকাল। এই সময়ে বরফ গলে যায়, নদীতে স্রোত বয়। স্রোতের সাথে সাথে আসে সবচেয়ে আকাঙ্ক্ষিত জিনিস স্যামন মাছ। এই মাছ ধরার সময়টায় তাদের সবচেয়ে ভাল যায়, এই সময়টার জন্যই সারা বছর অপেক্ষা করে। তখন তারা পর্যাপ্ত খাবার পায়, মোটা তাজা হয় এবং সামনের মাসগুলোতে কাজে লাগানোর মতো চর্বি জমা করে শরীরে। আর একজন মায়ের ক্ষেত্রে খাবার ভালো পেলেই না সন্তানদের খাবারের যোগান দিতে পারবে বেশি। আর মাছ শিকারের দৃশ্যগুলো মানব চোখে দারুণ উপভোগ্য। অসাধারণ লাগে তাদের মাছ শিকারের পদ্ধতি।

bears532c7374bd2f5

এই চলচ্চিত্রের আরেকটি দারুণ বিষয় হল অসাধারণ প্রাকৃতিক দৃশ্য। ডিজনি ডকুমেন্টারিতে দেখানো প্রকৃতি দেখে যাযাবর হয়ে যেতে ইচ্ছে হয়, দেখার সময় মনে হয় কী হবে এই ঘরবাড়ি, চাকরি-বাকরি, টাকা পয়সা দিয়ে? দুনিয়ার সমস্ত সুন্দরগুলো পড়ে রয়েছে এখানে ওখানে। দেখতে ইচ্ছে হয়, অনেক উঁচু থেকে দেখলে কেমন করে একটা নদীকে আঁকাবাঁকা কলমের দাগ বলে মনে হবে, মন দেখতে চায় আরো কতকিছুই। তখন খুব গভীরভাবে একটা উপলব্ধি হবে আপনার, পৃথিবীতে এতো কিছু দেখার আছে, উপভোগ করার আছে, আর আমরা কিনা এতো জটিল বানিয়ে ছোট জীবনটাকে শেষ করে দিচ্ছি? সুন্দরের জন্য, শান্তির জন্যই তো আ্মাদের এই জীবন। আত্মার শান্তি যে অমূল্য, আর তা খুব সহজেই আপনি পেতে পারেন, যদি চেষ্টা করেন।

Disneynature's BEARS

এই ডকুমেন্টারি তৈরিতে যারা কাজ করেছেন তাদের প্রতিও শ্রদ্ধা জাগে। না জানি কত পরিশ্রম করতে হয়েছে একটা দেড় ঘণ্টার ভিডিও তৈরি করতে। ভালুক যেখানে যায় সেখানে যন্ত্রপাতি, ক্যামেরা, ক্যামেরার মানুষ। কত ঝামেলা! প্রতিকূল পরিস্থিতিতে কত কষ্ট হয় এমন চিত্র ধারণ করতে। অবশ্য চলচ্চিত্রের শেষের দিকে ক্যামেরার পেছনের কিছু গল্প দেখানো হয়, যা খুবই সামান্য কিন্তু দেখতে অসাধারণ লাগবে! তো ব্যস্ততার ফাঁকে একটু সময় করে দেখেই ফেলুন না এই অসাধারণ চলচ্চিত্রটি…

1397674095000-XXX-BEARS-MOV-JY-3928--63573136

এই ডকুমেন্টারিটির জন্য বিখ্যাত গায়িকা অলিভিয়া হল্ট (Olivia Holt) তার “Carry On” গানটি গান। চলচ্চিত্রটি ২০১৪ সালের বিশ্ব ধরিত্রী দিবসের ৪ দিন আগে এপ্রিলের ১৮ তারিখ মুক্তি দেয়া হয়। এর ব্লু-রে ডিভিডি বাজারে ছাড়া হয় আগস্ট মাসে। ডকুমেন্টারিটি বক্স অফিস আয় করে ১৮.১ মিলিয়ন ডলার।

এবার ডাওনলোড লিঙ্ক || 720p এর জন্য || 1080p এর জন্য  || আর যারা আরও বেশি বিটরেট ও ফ্রেমরেটে দেখতে চান তাদের জন্য  ||এখান থেকে|| বেঁছে ভাল একটা নামিয়ে নিলেই হবে।

২০১৫ এর বিশ্ব ধরিত্রী দিবসে মুক্তি দেয়া হবে, ‘Monkey Kingdom’ ! সেটা দেখার জন্য সেই কবে থেকে অপেক্ষা করে বসে আছি!

সবশেষে চলচ্চিত্রটি থেকে কিছু স্ক্রিনশট তুলে দিচ্ছি নিচে।

AE18SCBEARS

bearscubs

bearscubs

bearsmountains

 

লেখাটির ১ম পর্ব পড়তে এখানে ক্লিক করুন।

ছবি ও তথ্যসূত্র:

  1. http://www.imdb.com/title/tt2458776/
  2. http://en.wikipedia.org/wiki/Bears_(film)
  3. http://nature.disney.com/bears
  4. http://www.modernmami.com/reviews/disneynature-bears-movie-review/

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *