কৃত্রিম 'থ্রিডি' চোয়াল পেল আহত সামুদ্রিক কচ্ছপ!

শামস জামান রাফী 
থ্রিডি প্রিন্টারের যাদুকরি তাৎপর্যের কথা আমরা কে না জানি। থ্রিডি প্রিন্টার আবিষ্কার প্রযুক্তির জগতে এক বিশাল ঘটনা। বলা হয়ে থাকে, মানুষ যখন পৃথিবীর বাইরে কোথাও বসতি স্থাপন করবে তখন তাদের রসদ কখনও শেষ হবেনা, পৃথিবী থেকে ছবি পাঠিয়ে দেয়া হবে, তারা থ্রিডি প্রিন্টারে প্রিন্ট করে নেবে! প্রযুক্তির উন্নতি অতদূরে পৌঁছাবে কবে সেটা আমাদের জানা নেই তবে থ্রিডি প্রিন্টারের কল্যাণে কৃত্রিম চোয়াল জুটলো এক আহত সামুদ্রিক কচ্ছপের!
নৌকার প্রপেলারের সাথে আঘাত লেগে চোয়ালের অর্ধেকটা অংশ ভেঙে যায় কচ্ছপটির। সমুদ্রে আহত অবস্থায় উদ্ধারের পর কচ্ছপটিকে নিয়ে আসা হয় তুরস্কের পামুক্কালে বিশ্ববিদ্যালয়ে অবস্থিত ”সী টারটেল রিসার্চ, রেস্কিয়্যু অ্যান্ড রিহ্যাবিলিটেশন সেন্টার”-এ। এখানে পরিচর্যা করা হয় কচ্ছপটিকে, সেন্টারের কর্মীরা প্রাথমিক ভাবে কচ্ছপটিকে হাতে খাইয়ে দিলেও তাঁরা দীর্ঘস্থায়ী কোন সমাধানের পথ খুঁজে বের করতে চেষ্টা করেন। এই চিন্তা থেকেই এরপর তাঁরা যোগাযোগ করেন তুরস্কের একটি কৃত্রিম অঙ্গ নির্মাতা প্রতিষ্ঠান ”বি-টেক ইনোভেশন” (BTech Innovation) এর সাথে যাঁরা কৃত্রিম মানব অঙ্গ-প্রত্যঙ্গ প্রস্তুত করে থাকেন।
pic 1
‘বি-টেক’ সিটিস্ক্যানের মাধ্যমে কচ্ছপটির মাথার এবং চোয়ালের ক্ষতিগ্রস্থ অংশটির চিত্র সংগ্রহ করা হয়, যেন কৃত্রিম চোয়ালটি সেখানে সঠিক ভাবে প্রতিস্থাপন করানো যায় এবং কচ্ছপটি নিজেই খাদ্য গ্রহণে সক্ষমতা অর্জন করে। ৪৫ কেজি ওজনের এই কচ্ছপটির জন্য, যার নাম রাখা হয়েছে ”Akut-3”; প্রস্তুতকৃত কৃত্রিম চোয়ালটি তৈরি হয়েছে টাইটেনিয়াম দিয়ে, যার সঠিক মডেলটি পাওয়া গিয়েছে কচ্ছপটির মাথা ও চোয়াল স্ক্যান করে! কৃত্রিম চোয়াল প্রতিস্থাপনের পর কচ্ছপটিকে রিকভারি সেন্টারেই রাখা হয়েছে পর্যবেক্ষণের জন্য। এখন দেখার বিষয়,কচ্ছপটি তার এই নতুন ধাতব চোয়ালটিতে অভ্যস্থ হতে পারে কি-না!
থ্রিডি প্রিন্টার ব্যবহার করে প্রাণীদের কৃত্রিম অঙ্গ প্রতিস্থাপন এটিই প্রথম নয়। এ বছরের মার্চেই ডেনভারের কলোরাডো প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থী কচ্ছপের কৃত্রিম খোলস তৈরি করেন যা কিনা একটি আহত কচ্ছপে প্রতিস্থাপন করা হয়েছিল। কচ্ছপটির নাম দেয়া হয়েছিল ‘ক্লিওপেট্রা’  যার আসল খোলসটি ক্ষয় হয়ে গিয়েছিল!
pic 2
হয়তো সেদিন বেশি দূরে নয় যেদিন মানুষের অঙ্গ প্রত্যঙ্গ প্রতিস্থাপনেও উল্লেখযোগ্য ভূমিকা রাখবে এই থ্রিডি প্রিন্টার। দুর্ঘটনার শিকার হয়ে অঙ্গ হাড়ানো মানুষের মুখে হাসি ফোঁটানোটা তখন খুব একটা কষ্টসাধ্য ব্যাপার হবেনা হয়তো !

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *