প্রচণ্ড তাপদাহে ভারতে প্রায় ৫০০ জনের মৃত্যু

মোঃ রেজাউল করিম

অত্যাধিক তাপদাহে ভারতের কয়েকটি প্রদেশে সর্বশেষ প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রায় ৫০০ জনের মতো মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে যা ভারত সহ পুরো বিশ্বকে নাড়িয়ে দিয়ে গেছে! এ পর্যন্ত পাওয়া খবরে, তাপমাত্রা সবোর্চ্চ ৪৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠেছে। বেশিরভাগ মৃত্যুর খবর পাওয়া গিয়েছে তেলাঙ্গনা এবং অন্ধ্র প্রদেশে !
_83209047_83209046
শুধুমাত্র অন্ধ্র প্রদেশেই ২৪৬ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে; যা এখন পর্যন্ত অন্ধ্র প্রদেশের জন্য রেকর্ড সংখ্যক মৃত্যু ।

এ সপ্তাহে শনিবারে এই দুই জায়গায় গরম সহ্য করতে না পেরে প্রায় ১৪০ জনের মতো মারা গিয়েছে। এলাহাবাদ প্রদেশে, আবহাওয়া ও জলবায়ু বিভাগ সর্বোচ্চ ৪৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে । বিবিসি থেকে প্রচারিত খবরে বলা হয়, ভারতের আবহাওয়া ও জলবায়ু বিভাগের দাবী এ প্রচণ্ড তাপদাহ মূলত অনাবৃষ্টির কারণেই ঘটেছে। সেখানকার বেশিরভাগ লোকজন অত্যধিক তাপমাত্রা সহ্য করতে না পেরে ঘরের ভিতরে অবস্থান নিয়েছিলেন । শুধু তাই নয় প্রচুর পরিমাণ ঠাণ্ডা তরল খাবারও তাঁদের বাধ্য হয়ে পান করতে হয়েছে । কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন, যাদের বয়স ৫০ কিংবা ৫০ ঊর্ধ্ব এবং যাদেরকে নানা কাজের জন্য সরাসরি সূর্যের আলোয় অবস্থান নিতে হয়েছিল, তাঁদেরই এই অনাকাক্ষিত মৃত্যুবরণ করতে হল।

সূত্রঃ বিবিসি

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …