চলছে ডি.ইউ.পি.এস. এর আয়োজনে ২য় জাতীয় আলোকচিত্র উৎসব'১৫

এনভায়রনমেন্টমুভ ডেস্ক

বাংলাদেশে আলোকচিত্র শিল্পের বিকাশ চর্চায় ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডি.ইউ.পি.এস) সর্বদাই সচেষ্ট। বছরের বিভিন্ন সময় নানা আয়োজনের মধ্যে এ সংগঠনটি নবীন প্রজন্মের আলোকচিত্রীদের দৃষ্টিভঙ্গি আর মেধা বিকাশের সুযোগ তৈরিতে বদ্ধ পরিকর। সৃজনশীলতার পরিচয় অব্যাহত রেখে ঢাকা ইউনিভার্সিটি ফটোগ্রাফিক সোসাইটি (ডি ইউ পি এস) এ বছর আয়োজন করে ২য় জাতীয় আলোকচিত্র উৎসব’১৫ ।

এ আয়োজনে সহ-আয়োজক হিসেবে গতবারের ন্যায় এইবারও সাথে আছে বাংলাদেশ শিল্পকলা একাডেমী । দ্বিতীয়বারের মত সারা দেশের স্কুল,কলেজ,বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র-ছাত্রীদের পাঠানো ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে । সারা দেশ হতে প্রায় ৪,৫০০ টি আলোকচিত্রের মধ্যে সর্বমোট ১২৫টি একক আলোকচিত্র এবং ৫টি ফটো স্টোরি প্রদর্শনীতে স্থান পায়। স্কুল পর্যায়ে ১০টি, কলেজ পর্যায়ে ১৫টি এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে সর্বমোট ৫০টি আলোকচিত্র এবং ২টি ফটো স্টোরি চূড়ান্ত ভাবে প্রদর্শিত হচ্ছে। এছাড়াও,ডি.ইউ.পি.এস বাৎসরিক আলোকচিত্র প্রতিযোগিতার জন্য সর্বমোট ৫০টি আলোকচিত্র এবং ৩টি ফটো স্টোরিও থাকছে।
10501905_707428856035586_402742110502338018_n
প্রতিটি ক্যাটাগরীতে বিজয়ী হিসেবে একটি করে ১ম স্থান ঘোষণা করা হয়। কলেজ ও বিশ্ববিদ্যালয় এর ১ম স্থান অধিকারীদের জন্য পুরষ্কার, Counter Foto এর পক্ষ থেকে ফুল ফ্রি স্কলারশিপ “Advance Photography Course” । এবং স্কুল পর্যায়ে ১ম স্থান অধিকারীদের জন্য পুরষ্কার হিসেবে থাকছে, ডি. ইউ. পি. এস. এর বেসিক ফটোগ্রাফি কোর্সে ফুল ফ্রি স্কলারশিপ। এছাড়াও ক্রেস্ট, সার্টিফিকেট,টি-শার্ট এর ব্যবস্থা রয়েছে। গত

২৩ মে ২০১৫ সকাল ১০:৩০ মিনিটে “ডি.ইউ.পি.এস ২য় জাতীয় আলোকচিত্র উৎসব’ ১৫’’ টি এক বর্ণাঢ্য র‍্যালীর মধ্যদিয়ে শুরু হয়। র‍্যালীতে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য আ.আ.ম.স. আরেফিন সিদ্দিকী। র‍্যালীটি টি.এস.সি. প্রদক্ষিণ করে বাংলাদেশ শিল্পকলা একাডেমী পর্যন্ত যায়। এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে সকাল ১১ টায় এর শুভ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারের মাননীয় সংষ্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সফিউল আলম ভুইয়া, ঢা বি , বাংলাদেশের স্বনামধন্য আলোকচিত্রী দ্বীন মুহাম্মাদ শিবলী সহ আরো অনেকেই । উদ্বোধনী অনুষ্ঠানটি সভাপতিত্ব করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মহাপরিচালক বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব লিয়াকত আলী লাকী। “২য় জাতীয় আলোকচিত্র উৎসব’১৫’’ প্রদর্শনীটি চলছে ২৩-২৮ মে ২০১৫ পর্যন্ত । প্রদর্শনীটির প্রথম অংশটি অনুষ্ঠিত হচ্ছে জাতীয় চিত্রশালা, ৬ নং গ্যালারি, বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ২৩- ২৬ মে ২০১৫ পর্যন্ত, প্রতিদিন সকাল ১১টা-রাত ৮টা এবং টি এস সি, ঢাকা বিশ্ববিদ্যালয় ২৭-২৮ মে ২০১৫ সকাল ১০টা-রাত ৯টা পর্যন্ত। প্রদর্শনী সকলের জন্যে উন্মুক্ত থাকছে।

Check Also

শাবিপ্রবিতে চিল অবমুক্তকরলো গ্রিন এক্সপ্লোর সোসাইটি

পাখিটি বাংলায় ‘ভুবন চিল’ নামে পরিচিত। নামের মধ্যেই নামকরণের রহস্য লুকিয়ে আছে কেননা দুই মেরু …

One comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *