প্রজাপতি সংরক্ষণে বাটারফ্লাই বাংলাদেশ'র আলোকচিত্র প্রদর্শনী

কিছু কিছু পতঙ্গ দেখলেই কেমন যেন শরীর শিরশির করে আবার এমন কিছু পতঙ্গ আছে যাদেরকে দেখলে মনেহয় তাদের নিশ্বাস উপলব্ধি করতে পারলে মন্দ হতোনা। এরকমই এক ধরণের পতঙ্গ হচ্ছে প্রজাপতি। পাখাতে নানান রঙের সমাহার হবার কারণে সহজেই এরা বিভিন্ন শ্রেণির মানুষের মন কেড়ে নিতে দক্ষই বলা যায়। ছেলে-বুড়ো নির্বিশেষে সকলেই এই রঙিন পোকাকে অনেক কাছ থেকে দেখতে চায় এবং অনেকেই ঘরের সৌন্দর্য্য বৃদ্ধির জন্য মাউন্ট করে দেয়ালে লাগিয়ে রাখেন। অনেক উন্নত দেশেই এটি অনেক জনপ্রিয়।
কিন্তু বাসস্থান ধ্বংস, পরিবেশ বিপর্যয় ইত্যাদি অনেক কারণে এদের সংখ্যা আশঙ্কাজনক হারে কমছে যা ঠেকাতে সবার একসাথে এগিয়ে আসা প্রয়োজন। মূলত সবার মাঝে প্রজাপতির উপকারিতা, পরিবেশের সাথে সম্পর্ক, আমাদের সাথে সম্পর্ক, আমরা কেন প্রজাপতিকে রক্ষা করবো এসব সম্পর্কে সবাইকে অবহিত করার জন্যই ‘Butterfly Bangladesh’ নামক ফেসবুক গ্রুপ কিছুদিন পরপরই নানান ধরণের কর্মশালার আয়োজন করে থাকে। এবার এই কর্মশালাটি একটু ব্যাপকতর করে সাজানোর চিন্তাতেই এই আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। এবারই প্রথম এই গ্রুপ থেকে এধরণের আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হবে।cover
যদিও এটি একটি আলোকচিত্র প্রদর্শনী কিন্তু এর মূল উদ্দেশ্য থাকবে সবাইকে প্রজাপতির গুরুত্ব সম্পর্কে জানানো যাতে করে মানুষের মধ্যে স্বতঃস্ফূর্তভাবে প্রকৃতি সংরক্ষণে অংশ নিতে পারে। যেহেতু প্রজাপতিকে বাস্তুতন্ত্র্যের অন্যতম প্রধান উপাদান হিসেবে ধরা হয় এবং একটা নির্দিষ্ট বন বা বাগানের প্রাচুর্যতা প্রজাপতির বিচিত্রতা কিংবা সংখ্যার ওপরে নির্ভর করে এজন্য কেউ যদি প্রজাপতি সংরক্ষণে অংশ নেয় তাহলে একসাথে অনেক কিছু সংরক্ষণেই অংশ নিতে পারবে। যেমন প্রজাপতির জীবনচক্র সম্পন্ন করতে নির্দিষ্ট গাছের প্রয়োজন আবার ঐ গাছ বাঁচিয়ে রাখতে নির্দিষ্ট মাটি ও নির্দিষ্ট আবহাওয়ার প্রয়োজন ঠিক এভাবেই প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সবাই নিজেদেরকে প্রকৃতি সংরক্ষণের কাজে যুক্ত রাখতে পারবে।
এই প্রদর্শনীটি সেপ্টেম্বর মাসের ১১, ১২ ও ১৩ তারিখ ঢাকার শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হবে। এই প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত। অথবা কেউ যদি মনে করেন, প্রজাপতি সম্পর্কে নানান অজানা জানতে প্রদর্শনী দেখতে যাবেন তাহলেই যেতে পারেন। এখানে ছবি জমা দেয়ার শেষ তারিখ ১০ আগস্ট এবং ২০ আগস্টে নির্বাচিত আলোক-চিত্রকারদের নাম ঘোষণা করা হবে যাদের ছবি ১১, ১২ ও ১৩ই সেপ্টেম্বর শিল্পকলাতে প্রদর্শনী চলাকালীন সময়ে প্রদর্শিত হবে।

ইভেন্ট লিংক: https://www.facebook.com/events/1472468163066668/
ছবি জমা দেয়ার লিংক: http://www.butterflybangladesh.com/
ছবি জমা দেয়ার জন্য প্রথমে আপনাকে নিচের লিংকে গিয়ে রেজিস্ট্রেশন করতে হবে:
http://www.butterflybangladesh.com/member/login
ফেসবুক গ্রুপ লিংক: https://www.facebook.com/groups/butterflybangladesh/

Check Also

বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহন করার দাবি

বিশ্ব নদী রক্ষা দিবস ২০১৭ উপলক্ষে ১৪ মার্চ বুড়িগঙ্গার আদি চ্যানেল রক্ষা করার দাবিতে সকাল ১০:০০ টায় হাজারীবাগ পার্ক থেকে বুড়িগঙ্গার আদি চ্যানেল অভিমূখে পদযাত্রা এবং সমাবেশ করেছে পরিবেশ আন্দোলন মঞ্চ সহ ১৭টি পরিবেশবা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *