জলবায়ু বিষয়ক সচেতনতা বাড়াতে বাংলাদেশী দম্পতির মোটর সাইকেলে ভ্রমণ !

জলবায়ু পরিবর্তনের প্রভাব আজ বিশ্ববাসীকে নতুনভাবে ভাবিয়ে তুলছে। শিল্পোন্নত রাষ্ট্রগুলোর অনিয়ন্ত্রিত কার্যক্রমের ফলে জলবায়ু পরিবর্তনের মাত্রা বেড়েছে আরও প্রকটভাবে। বিজ্ঞানীদের মতে, হিমালয়ের হিমবাহ দ্রুত গলনের পিছনে পৃথিবীর তাপমাত্রা দ্রুত বাড়ার প্রভাব রয়েছে। পৃথিবীর ভূপৃষ্ঠের উষ্ণতা গত ১০০ বছরে গড়ে প্রায় দশমিক সাত চার ডিগ্রী সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।ইন্টারগভার্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জ এই উষ্ণতা বৃদ্ধির পিছনে গ্রীনহাউস গ্যাসের পরিমাণ বৃদ্ধিকে মূলতঃ দায়ী করেছে।

ডাব্লিউডাব্লিউএফ-এর নতুন রিপোর্টে বলা হয়েছে যে ,জলবায়ু পরিবর্তনের ফলে ১৯৭০ থেকে ২০১০, এই ৪০ বছরে সাগরে কমার্সিয়াল ফিশ স্টক বা বাণিজ্যিক মাছের পরিমাণ অনেক কমে গেছে৷ লিভিং ব্লু প্ল্যানেট রিপোর্টে আরও বলা হয়েছে , যে সব মাছ বিশ্বের খাদ্য সরবরাহের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেগুলিই সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছে ৷

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সম্পর্কে বিশ্ববাসীর মধ্যে সচেতনতার বার্তা পৌঁছে দেয়ার লক্ষ্যে মোটর সাইকেলে ভ্রমণকারী প্রথম বাংলাদেশী দম্পতির বিশ্বব্যাপী অভিযান এর ২য় পর্ব শেষ উপলক্ষে গত ১৮ই সেপ্টেম্বর জাতীয় প্রেস ক্লাবে পাথ ফাইনডার ক্লাবের উদ্যোগে অভিযান সম্পর্কিত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করা হয়। আলোচনা অনুষ্ঠানে অভিযাত্রী দম্পতি মুহাম্মদ শাহেদ ফেরদৌস ও ফাতেমা সুলতানা বাংলাদেশের তথা সমগ্র বিশ্বের জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সম্পর্কে তাদের নিজ নিজ বক্তব্য উপস্থাপন করেন ।12026713_992634977424834_1308987018_n

এই দম্পতি প্রথম বাংলাদেশী হিসেবে জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাব সম্পর্কে বিশ্ববাসীর মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে “ RIDE FOR GREEN EARTH ”- এর বার্তা বিশ্ববাসীকে পৌঁছে দিতে মোটর সাইকেলে পথ পরিক্রমার এক সাহসী উদ্যোগ গ্রহণ করেন ।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশ বার্ড ক্লাব এর প্রতিষ্ঠাতা ইনাম আল হক,বিশেষ অতিথি হিসেবে ছিলেন মুক্তিযোদ্ধা গাজী মতিউল হক পেয়ারু,লায়ন ডঃ এম এ হালিম পাটোয়ারি,মাউন্ট এভারেস্ট বিজয়ী এম এ মুহিত ।

অভিযাত্রী দম্পতি মুহাম্মদ শাহেদ ফেরদৌস ও ফাতেমা সুলতানা জানান , জলবায়ু পরিবর্তনের প্রভাব সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতে ২০১৩ সালের এপ্রিল মাসে মোটর সাইকেলে ভারত , নেপাল এবং ভুটান যাত্রার মাধ্যমে তাদের বিশ্বব্যাপী প্রথম অভিযান শুরু করেন । তারা ইতিমধ্যে সমগ্র বাংলাদেশে মোটর সাইকেলে বিভিন্ন বিষয়ে গণসচেতনতা তৈরির লক্ষ্যে ভ্রমন করেছেন ।

বার্ড ক্লাব এর প্রতিষ্ঠাতা ইনাম আল হক বলেন , জলবায়ু পরিবর্তনের কারণে পাখিদের ভিন্ন ভিন্ন পরিবেশে বসবাসের কারণে শরীরের বিভিন্ন অঙ্গে গঠনগত পরিবর্তন দেখা যাচ্ছে। অভিযোজনের কারণে পাখিদের কেউ কেউ লাভবান হবে , আবার কারও কারও ক্ষতিগ্রস্থ হবার সম্ভাবনা রয়েছে।
এছাড়া মুহাম্মদ মুহাম্মদ শাহেদ ফেরদৌস ১৯৯৮ সালে পরিবেশ দূষণ ও গ্রীন হাউজ প্রতিক্রিয়ার বিরুপ প্রভাব সম্পর্কে বিশ্ববাসীকে সচেতন করতে এশিয়া , ইউরোপ ,ও আফ্রিকা মহাদেশের ৮ টি দেশে মোটর সাইকেলে ভ্রমণ করেছেন বলে জানান।

Check Also

ক্লাইমেট রিয়ালিটি লিডারশিপ কোরপ্সঃ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় নতুন দিনের সেনানী

গত ২২-২৪ ফেব্রুয়ারী ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত হয়ে গেল ক্লাইমেট রিয়ালিটি আয়োজিত ২৭ তম “ ক্লাইমেট রিয়ালিটি লিডারশিপ কোরপ্স ”। ক্লাইমেট রিয়ালিটি আমেরিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট এবং নোবেল বিজয়ী আল গোরের প্রতিষ্ঠিত সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *