ঘরে বসে শুনুন আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন এর ২০১৫ সালের কনফারেন্স সরাসরি লেকচার

মোস্তফা কামাল পলাশ

আমেরিকান জিওফিজিক্যাল ইউনিয়ন (AGU) এর ২০১৫ সালের Fall Meeting শুরু হয়েছে ডিসেম্বর মাসের ১৪ তারিখ থেকে ক্যালিফোর্নিয়া রাজ্যের সানফ্রানসিসকো শহরে, চলবে ১৮ই ডিসেম্বর পর্যন্ত। এখানে উল্লেখ্য যে এই বৈজ্ঞানিক সম্মেলনটি পৃথিবীর সবচেয়ে বড় পৃথিবী ও মহাকাশ বিষয়ক বিজ্ঞানের সম্মেলন হিসাবে বিবেচিত হয়ে থাকে। আলোচনার বিষয় থাকে জলবায়ু পরিবর্তন, ভূমিকম্প, সমুদ্রবিজ্ঞান, রিমোট সেন্সিং, ভূমিধ্বস, তেল ও গ্যাস অনুসন্ধান, হাইড্রোলজি, পানিসম্পদ ব্যবস্থাপনা সহ কয়েক ডজন বিষয়।
কত বড় বৈজ্ঞানিক সম্মেলন তা বোঝানোর জন্য ছোট একটা পরিসংখ্যান দেই। এবছর এই সম্মেলনে ২৪ হাজার গবেষক, অধ্যাপক, ছাত্র-ছাত্রী অংশগ্রহণ করছেন; প্রায় ২৩ হাজার পোষ্টার প্রদর্শন ও মৌখিক বক্তৃতা হবে। সকাল ৮ টা থেকে বিকাল ৬ টা পর্যন্ত ১৫০ টা রুমে একই সাথে ১৫০ জন বিজ্ঞানী, গবেষক, নীতি নির্ধারক তাদের অর্জিত জ্ঞান অন্যের সাথে শেয়ার করে করবেন। প্রতিটি বক্তৃতা হয়ে থাকে ২০ মিনিট। তবে বেশ কিছু বক্তৃতা হয়ে থাকে ১ ঘণ্টার যেগুলো দিয়ে থাকেন বিশ্বের সবচেয়ে সম্মানিত বিজ্ঞানীরা যারা নিজ নিজ ক্ষেত্রে সারা বিশ্বে নিজ নামে পরিচিত। এই বিজ্ঞানীদের আয়োজক কর্তৃপক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয় ঐ ১ ঘণ্টার বক্তৃতা দেবার জন্য।
ইচ্ছে থাকা সত্ত্বেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে AGU Fall Meeting অংশ গ্রহণ করা সম্ভব হয় না অনেকের পক্ষে। বিশেষ করে বাংলাদেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক, ছাত্র-ছাত্রী ও গবেষকদের জন্য অর্থের সংকুলান করার সম্ভবপর হয়ে উঠে না।
সম্মেলনে শারীরিক ভাবে উপস্থিত না থেকেই লেকচার শোনার একটা উপায়টা করে দিয়েছে আয়োজক কর্তৃপক্ষ। যে বিজ্ঞানী, গবেষক, ছাত্ররা ইচ্ছে থাকা সত্ত্বেও বিভিন্ন সীমাবদ্ধতার কারণে Fall Meeting অংশ গ্রহণ করতে পারেননি তাদের জন্য ৭ টি চ্যানেলে একই সাথে ৭ টি বক্তৃতা সরাসরি সম্প্রচার করার ব্যবস্থা রেখেছেন। আমেরিকার পশ্চিম উপকুল সময় সকাল ৮ টা থেকে বিকেল ৬ টা পর্যন্ত এগুলো খোলা থাকে। কোন চ্যানেলে কি লেকচার হবে কোন বিষয়ের উপরে সেটার একটা লিস্টও দেওয়া থেকে প্রত্যেক চ্যানেলে। টেলিভিশনের রিমোটের বাটন টিপে যেমন করে চ্যানেল পাল্টানো যায় একই ভাবে এখানেও আপনার পছন্দ মতো বক্তৃতা শুনতে পাবেন চ্যানেল পরিবর্তন করে। এমনকি একই সাথে একের অধিক চ্যানেল খুলে রাখতে পারবেন যেমন করে কম্পিউটারে একাধিক উনইডো খুলে রাখেন।
Fall Meeting অংশ গ্রহণ করতে পারলে সবচেয়ে ভালো হয়; কারণ এতে করে নেটওয়ার্কিং বৃদ্ধি পায়। ২০১৩ সালে অংশ গ্রহণ করার কারণে বিভিন্ন দেশের অন্তত ৫ জন খুব ভাল বন্ধু তৈরি হয়েছে আমার। ঐ সকল বন্ধুদের সাথে এখনও নিয়মিত যোগাযোগ হয়ে থাকে বৈজ্ঞানিক তথ্য আদান-প্রদানের জন্য।
বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় গুলোর শিক্ষকরা নিজেদের ছাত্রদের এই সুযোগটি করে দিতে পারেন। সেমিনার রুমে ছাত্র-শিক্ষক সবাই মিলে পুরো ৫ দিন বাংলাদেশে বেসেই Fall Meeting অংশ গ্রহণ করতে পারেন।

আপনি যদি বাংলাদেশে কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক হয়ে থাকেন তবে আগ্রহী ছাত্রদের নিয়ে সেমিনার রুমে বসে পড়ুন। আজকে চতুর্থ দিনের লেকচার শুরু হবে ১ ঘণ্টা পরেই। প্রথম ৩ দিনে যে লেকচার গুলো মিস করেছেন সেই লেকচার গুলা আর্কাইভ থেকে পরেও দেখতে পারবেন। তাই আপনার মনে করার কোন কারণ নাই যে আপনি মিস করেছ কিছু।

নিচের ৫ টি স্টেপ অনুসরণ করুন AGU Fall Meeting লেকচার শোনার জন্য:
স্টেপ ১: লিংকে প্রবেশ করলে নিচের ছবির উইনডোটি দেখা যাবে : http://fallmeeting.agu.org/2015/ । একদম শেষের ডানদিকে কর্নারে AGU On-Demand নামক একটা বাটন দেখা যাচ্ছে সেখানে ক্লিক করুন।

AGU 1

স্টেপ ২: নিচের ছবির একদম শেষের বামদিকের কর্নারে REGISTER, LOGIN বাটন দেখা যাচ্ছে। সেখান থেকে REGISTER বাটনে ক্লিক করলে একটা উইনডো আসবে সেখানে নিজের নাম ও ই-মেইল এড্রেস দিয়ে সাবমিট করুন।

AGU 2

স্টেপ ৩: রেজিস্ট্রেশন করার পরে থেকে সরাসরি LOGIN বাটনে ক্লিক করলে নিচের ছবির উইনডোটি দেখা যাবে। রেজিস্ট্রেশনের সময় যে ই-মেইল এড্রেস দিয়েছিলেন সেই একই ই-মেইল এড্রেস দিয়ে ENTER বাটনে ক্লিক করুন।

AGU 3

স্টেপ ৪: নিচের ছবিটি দেখতে পাবেন ৩ নম্বর ছবির ENTER বাটনে ক্লিক করলে। লাল বর্ডােরে তীর চিহ্নিত স্থানে দেখতে পাচ্ছেন Vew Channel যার ড্রপ ডাউন মেনু থেকে ৭ টি চ্যানেলের যে কোনটিতে ঢুকে আপনার পছন্দের লেকচারটি দেখতে পারবেন। যে চ্যানেল গুলো আছে তা নিম্নরূপ:
AGU On-Demand Channels:
১) Climate
২) Earth Discovery
৩) Extreme Events & Hazards
৪) Natural Resources
৫) Planetary Discovery
৬) Science & Society
৭) Union

AGU 4

স্টেপ ৫: উদাহারন স্বরূপ Earth Discovery চ্যানেলে প্রবেশ করলে নিচের উইনডোটি ভেসে উঠবে। সেখানে বর্তমানে যে সেশনটি চলছে তার টাইটেল দেখে যাবে একদম উপরে ডান ও বাম দিকে। ডান দিকে তীর চিহ্নিত স্থানে দেখা যাবে ঐ সময় চলা লেকচারটির টাইটেল। কোন লেকচার যদি আপনার পছন্দ হয় তবে সেই লেকচারটির Abstract ডাউনলোড করতে পারবেন সেই লেকচারের পাশে “Click here for abstract” লিংকে ক্লিক করে।

AGU 5

সুতরাং আর দেরি কেন? আজই শুরু করুন যদি আপনার জানার আগ্রহ থাকে।

লেখকঃ
পিএইচডি গবেষক
পৃথিবী ও পরিবেশ বিজ্ঞান বিভাগ
ওয়াটারলু বিশ্ববিদ্যালয়, ওন্টেরিও, কানাডা

Check Also

কৃত্রিম 'থ্রিডি' চোয়াল পেল আহত সামুদ্রিক কচ্ছপ!

আহত সামুদ্রিক কচ্ছপ পেলো কৃত্রিম ধাতব চোয়াল, তবে আকর্ষণীয় ব্যাপারটি হচ্ছে, এটি সম্পূর্ণরূপে থ্রিডি প্রিন্টার প্রযুক্তির ছোঁয়ায় তৈরি! কিরকম সেটা?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *