২৬ দিন পর দেখা মিললো বৃষ্টির

লিসান আসিব খান

1384304_1106078072776255_841668481430668908_n

” তোমার চোখের জল অভিমান
দেখতে লাগে মিষ্টি
সব অভিমান ধুয়ে যেতো
নামতো যদি বৃষ্টি  “

কবিতার মতোই সন্ধ্যায় ঢাকার আকাশে দেখা পাওয়া গেলো মেঘের , তারপরই সৌভাগ্য হয় বৃষ্টির ছোঁয়া পাওয়ার। কিন্তু গত ২৬ দিন ধরে রাজধানীর আকাশে স্বাভাবিক বৃষ্টিপাত ছিল না। দিনের অধিকাংশ সময় পড়ছে তীব্র রোদ। গরমে অতিষ্ঠ হয়েছে নগরবাসী। এমনিভাবে ঢাকাবাসী পাড় করেছে ২৬ টি দিন। তার সাথে ঘন ঘন লোডশেডিং বাড়িয়েছে দুর্ভোগের মাত্রা। ব্যাহত করেছে নগরবাসীর স্বাভাবিক কাজকর্ম।

পানির অভাবে ফসলের মাঠ জুড়ে ছিলো দুঃশ্চিন্তার ফাটল। প্রচন্ড গরম থাকায় খাল-বিলের পানিও শুকিয়ে গিয়েছিলো। ফলে সেচ মেশিন থাকা সত্ত্বেও পানি পাওয়া যায়নি কোথাও। দির্ঘ অপেক্ষার পর অবশেষে বৃষ্টির দেখা মিললো। আকাশ জুড়ে দেখা গেলো ঘন কালো মেঘ। দেখা মিললো মানুষের অকৃত্রিম উচ্ছাস।  বৃষ্টিপাত হওয়ায় গাছ পালায় ধূলায় মলিন হওয়া অবস্থা থেকে মুক্তি পেয়েছে। এ ছাড়া শাক-সবজিসহ অন্যান্য ফসলের ক্ষেত শুকিয়ে যাওয়ায় কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়ে। এই বৃষ্টিতে কৃষিতে উপকার হবে বলে কৃষিবিদরা মনে করছেন।

তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির চিত্র পাওয়া যায়নি । একইসঙ্গে বৃষ্টির কারণে রাজধানীর মানুষকে পড়তে হয়েছে বিড়ম্বনায়। তাদের ঘরে ফেরার সময় পড়তে হয় বিড়ম্বনায়।

ছবি ঃ সানজিদা এস খান

Check Also

সাগরতলে তুষারপাত!

অতি ক্ষুদ্র প্লাঙ্কটনিক জীব সাগরের পৃষ্ঠভাগ হতে কার্বন আহরন করে, প্রক্রিয়াজাত করে, দেহগঠন করে এবং বর্জ্য পদার্থ নির্গমন করে। নির্গমনকৃত বর্জ্য পদার্থ এবং মৃত জীবাংশ বিশেষ ধীরে ধীরে সমুদ্র তলদেশে জমা হয়। জৈব পদার্থের গভীর সমুদ্রে নিমজ্জিত হওয়াকেই বিজ্ঞানীরা বলছেন সামুদ্রিক তুষারপাত!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *