২৬ দিন পর দেখা মিললো বৃষ্টির

লিসান আসিব খান

1384304_1106078072776255_841668481430668908_n

” তোমার চোখের জল অভিমান
দেখতে লাগে মিষ্টি
সব অভিমান ধুয়ে যেতো
নামতো যদি বৃষ্টি  “

কবিতার মতোই সন্ধ্যায় ঢাকার আকাশে দেখা পাওয়া গেলো মেঘের , তারপরই সৌভাগ্য হয় বৃষ্টির ছোঁয়া পাওয়ার। কিন্তু গত ২৬ দিন ধরে রাজধানীর আকাশে স্বাভাবিক বৃষ্টিপাত ছিল না। দিনের অধিকাংশ সময় পড়ছে তীব্র রোদ। গরমে অতিষ্ঠ হয়েছে নগরবাসী। এমনিভাবে ঢাকাবাসী পাড় করেছে ২৬ টি দিন। তার সাথে ঘন ঘন লোডশেডিং বাড়িয়েছে দুর্ভোগের মাত্রা। ব্যাহত করেছে নগরবাসীর স্বাভাবিক কাজকর্ম।

পানির অভাবে ফসলের মাঠ জুড়ে ছিলো দুঃশ্চিন্তার ফাটল। প্রচন্ড গরম থাকায় খাল-বিলের পানিও শুকিয়ে গিয়েছিলো। ফলে সেচ মেশিন থাকা সত্ত্বেও পানি পাওয়া যায়নি কোথাও। দির্ঘ অপেক্ষার পর অবশেষে বৃষ্টির দেখা মিললো। আকাশ জুড়ে দেখা গেলো ঘন কালো মেঘ। দেখা মিললো মানুষের অকৃত্রিম উচ্ছাস।  বৃষ্টিপাত হওয়ায় গাছ পালায় ধূলায় মলিন হওয়া অবস্থা থেকে মুক্তি পেয়েছে। এ ছাড়া শাক-সবজিসহ অন্যান্য ফসলের ক্ষেত শুকিয়ে যাওয়ায় কৃষকরা উদ্বিগ্ন হয়ে পড়ে। এই বৃষ্টিতে কৃষিতে উপকার হবে বলে কৃষিবিদরা মনে করছেন।

তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির চিত্র পাওয়া যায়নি । একইসঙ্গে বৃষ্টির কারণে রাজধানীর মানুষকে পড়তে হয়েছে বিড়ম্বনায়। তাদের ঘরে ফেরার সময় পড়তে হয় বিড়ম্বনায়।

ছবি ঃ সানজিদা এস খান

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *