জাতীয় পরিবেশ অলিম্পিয়াড ২০১৬ সমাপ্ত

লিসান আসিব খান 

dsc_5371

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ভূগোল ও পরিবেশ বিভাগ এবং বিভাগের পরিবেশ ক্লাব আয়োজিত ৩ দিন ব্যাপী ‘জাতীয় পরিবেশ অলিম্পিয়াড ২০১৬’  ১ অক্টোবর  শনিবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে শেষ হয়েছে।

পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু  সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে অলিম্পিয়াডে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ বছর অলিম্পিয়াডের মূল প্রতিপাদ্য ছিল “ বন্যপ্রাণী ও পরিবেশ, বাঁচায় প্রকৃতি বাচাঁয় দেশ” ।

এই আয়োজনের মূল আকর্ষণ ছিলো ছবি আঁকা প্রতিযোগিতা এবং রচণা প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সারা দেশের প্রায় ৫০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আগত প্রায় ১৩০০ শিক্ষার্থী ।

অনুষ্ঠানে বিশেষ অতিথির আসন গ্রহণ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমদ, আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সাইন্সেস অনুষদের ডীন এ.এস.এম.মাকসুদ কামাল এবং বিজনেস স্টাডিস অনুষদের ডীন প্রফেসর শিবলী রুবয়েত-উল-ইসলাম। সম্মানিত অতিথি হিসেবে ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মোঃ রইছউল ইসলাম মন্ডল ও ভূগোল ও পরিবেশ বিভাগের প্রাক্তন শিক্ষক অধ্যাপক ড. কে.বি.সাজ্জাদুর রশীদ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ভূগোল ও পরিবেশ বিভাগের মাননীয় চেয়ারপার্সন অধ্যাপক ড. হাফিজা খাতুন।

জাতীয় পরিবেশ অলিম্পিয়াডে নিম্ম মাধ্যমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে মোট ৮০০ এর অধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন, যেখানে ছবি আঁকা ও রচণা প্রতিযোগিতা ছাড়াও প্রেজেন্টেশন এবং পরিবেশ অলিম্পিয়াডের ক্যাটাগরি ছিলো। আয়োজকগণ দাবী করছেন, এটিই বাংলাদেশে সবচেয়ে বড় পরিবেশ বিষয়ক অনুষ্ঠান।

সমাপনী অনুষ্ঠানে পরিবেশ ও বন মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু পরিবেশ সম্পর্কে সচেতন হওয়ার জন্য বিশ্বের তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানান ।

dsc_5370

চিত্রাঙ্কন প্রতিযোগিতার “ক” গ্রুপে চ্যাম্পিয়ান হয় শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজের আমরিন সুমাইয়া রাইমা, “খ” গ্রুপে চ্যাম্পিয়ন হয় শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজের সুহানা হাবিব, রচনা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয় হাজী আশরাফ আলী উচ্চ বিদ্যালয়ের ইয়ামিনা আকতার ইভা, পরিবেশ অলিম্পিয়াডে চ্যাম্পিয়ান হয় ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের সুমাইয়া আমিন রিয়া এবং উপস্থাপনা প্রতিযোগিতায় চ্যাম্পিয়ান হয় ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের ভূগোল ও পরিবেশ বিভাগের শিক্ষার্থী মনোজিত সাহা।

প্রতিযোগিতায় আগত শহীদ বীর উত্তম লেফটেন্যান্ট আনোয়ার গার্লস কলেজের ছাত্রীর অভিভাবক ইয়াসিন মোল্লাহ জানান ,  বইয়ে পরিবেশ নিয়ে বাচ্চারা লেখা পড়া করলেও তারা পরিবেশ কি সেইটা উপলব্ধি করতে পারে না কিন্তু জাতীয় পরিবেশ অলিম্পিয়াড বাচ্চাদের পরিবেশ সম্পর্কে  সচেতন করার পাশাপাশি পরিবেশ সম্পর্কে উপলব্ধি করতে অনুপ্রেরণা জোগাবে ।

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *