রমনা থেকে হরিয়াল উদ্ধার

এনভাইরনমেন্টমুভ ডেস্ক

14618848_666464903525407_1556440177_o

 হরিয়াল পাখি উদ্ধার করে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হয় আজ সকালে । এর আগে রমনা পার্ক থেকে পাখিটি উদ্ধার করে আলোকচিত্রী নাফিস আমিন এবং আলোকচিত্রী ইভান আহমেদ। অবশেষে এনভাইরনমেন্টমুভডটকমের সহ-সম্পাদক লিসান আসিব খানের সহযোগিতায় আগারগাঁওয়ে বন বিভাগের প্রধান কার্যালয়ে বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের কর্মকর্তাদের কাছে পাখিটিকে তুলে দেওয়া হয় ।

পাখি হস্তান্তরকালে বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের কর্মকর্তারা উপস্থিত ছিলেন । বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের বন্য প্রাণী পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক  জানান , এই ধরনের হরিয়াল পাখি মূলত বন ও পাহাড়ী অঞ্চলে দেখা যায়। উদ্ধার করা হরিয়াল পাখিটিকে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হবে বলেও জানান এই কর্মকর্তা। এছাড়া উপস্থিত ছিলেন বন বিভাগের বন্যপ্রাণী চিকিৎসক ডঃ ছৈয়দ হোসেন । তিনি জানান , পাখিটির এক চোখে আঘাতের চিহ্ন রয়েছে,  দ্রুত সুস্থ করে  তুলে পাখিটিকে তার আবাস্থলে ছেড়ে দেওয়া হবে ।

আলোকচিত্রী নাফিস আমিন বলেন , মানুষ স্বভাবতই পরিবেশ ও প্রকৃতিপ্রেমী । পাখি আমাদের পরিবেশ, প্রকৃতিকে রক্ষা করছে। এ জন্য পরিবেশকে বাঁচাতে পশু-পাখি ভালোবাসতে হবে ।

14599944_666464753525422_1462399429_o

উল্লেখ্য যে , হরিয়াল উঁচু গাছ রয়েছে এমন বনে বিচরণ করে। সাধারনত এক ঝাঁকে ১০-৩০টি দেখা যায়। প্রায়ই পাতাহীন গাছের মগডালে বসে এরা রোদ পোহায়। খাদ্যতালিকায় রয়েছে ফল জাতীয় খাদ্য , বিশেষ করে বট, পাকুড়, ডুমুর ওঅন্যান্য রসালো ফল। কেবল পানি পানের জন্য এরা মাটিতে নামে। এপ্রিল থেকে জুন মাস হরিয়ালের প্রধান প্রজনন মৌসুম ।

Check Also

জলবায়ু পরিবর্তনঃ যে ৯ টি কারণে ২০১৮ তে আমরা আশাবাদি হতেই পারি!

সাদিয়া লেনা আলফি গেল বছরটি ছিলো জলবায়ুর জন্য বেশ আশঙ্কাজনক। বিষয়টি মূলত ঘটেছে বর্তমান বিশ্বের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *