রং-বেরঙের প্রজাপতি রং ছড়াল আকাশে

লিসান আসিব খান 

14956468_10154024470287129_7289262113207920463_n

প্রকৃতি ও জীবনের বর্ণিল অনুষঙ্গ হচ্ছে প্রজাপতি। প্রজাপতি শুধু নিজেই সুন্দর নয়, সে মানুষের মনকে উদ্বেলিত করে, প্রেরণা জোগায় । ‘উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’—এ প্রতিপাদ্যে শুক্রবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নানা আয়োজনের মধ্য দিয়ে হয়ে গেল প্রজাপতি মেলা ২০১৬। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার উদ্যোগে সপ্তম বারের মত দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় এই প্রজাপতি উৎসব শুরু হয় সাড়ে ১১টায়। প্রজাপতি বিষয়ে গণসচেতনতা বৃদ্ধিতে ২০১০ সাল থেকে প্রতিবছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে এই মেলার আয়োজন করা হচ্ছে ।

শুক্রবার বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম এ মেলার উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আইইউসিএন’র (ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর  কনজারভেশন অব ন্যাচার) বাংলাদেশ প্রতিনিধি ইশতিয়াক উদ্দিন আহমেদ, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বন্যপ্রানী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা জহির উদ্দিন আকন এবং জীববিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আবদুল জব্বার হাওলাদার প্রমুখ।

14924103_682117321960165_1786111738_o

উদ্বোধন শেষে অতিথিরা মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন। মেলায় বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এবং বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলসহ মোট  ৮ টি  প্রতিষ্ঠান অংশগ্রহণ করে ।

মেলায় বন বিভাগের বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট এবং বন্য প্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের উদ্যোগে শিশু কিশোরদের জন্য আয়োজন করা হয় প্রজাপতি ও বনপ্রাণী বিষয়ক কুইজ প্রতিযোগিতা ।  প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার ও সার্টিফিকেট তুলে দেন বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রন ইউনিটের বন্য প্রাণী পরিদর্শক আব্দুল্লাহ আস সাদিক ।

14958980_682117291960168_1452392887_o

প্রজাপতি মেলার আহ্বায়ক অধ্যাপক মো. মনোয়ার হোসেন বলেন,  ছোটবেলায় প্রজাপতির সাথে আমরা কম বেশি খেলা করেছি আর এখন এই ঢাকা শহরে প্রজাপতির দেখা পাওয়া যেন আকাশের চাঁদ হাতে পাওয়ার মতোই দুর্লভ । সবার মধ্যে  প্রজাপতি সংরক্ষণের জন্য আগ্রহ তৈরি করতেই এবং পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির ভূমিকা তুলে ধরতেই আমাদের এ আয়োজন।

এবারের মেলায় জীব-বৈচিত্র সংরক্ষণে সার্বিক অবদানের জন্য প্রকৃতি ও জীবন ফাউন্ডেশকে বাটারফ্লাই অ্যাওয়ার্ড দেয়া হয়। ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়াস্ট অ্যাওয়ার্ড দেয়া হয় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী সাব্বির হোসেন খানকে।

dsc_0873

বিভিন্ন প্রজাতির প্রজাপতি প্রদর্শন ছাড়াও দিনব্যাপী এ মেলায় আরো ছিল প্রজাপতি বিষয়ক ছবি আঁকা প্রতিযোগিতা (শিশু-কিশোরদের জন্য),  প্রজাপতি বিষয়ক আলোকচিত্র প্রতিযোগিতা, জীবন্ত  প্রজাপতি প্রদর্শন,  প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, প্রজাপতি চেনা প্রতিযোগিতা, প্রজাপতি বিষয়ক ডকুমেন্টারি প্রদর্শনী ।

Check Also

এসেছে বাংলার ওয়াইল্ড মেন্টর

এই অ্যাপটির প্রধান উদ্দেশ্য, বিভিন্ন প্রাণির সামগ্রিক বিবৃতি উপস্থাপন। বৈজ্ঞানিক নাম থেকে শুরু করে, কোনো একটি নির্দিষ্ট প্রাণির বিভিন্ন বয়সের ছবি, স্বভাব, আচরণ, আকার-আকৃতি, রঙ, খাদ্য, ইত্যাদি সামগ্রিক ধারণা পাওয়া যাবে এখানে খুব সহজেই। এমনকি পৃথিবীর কোথায় কোথায় এর অস্তিত্ব আছে, সেটিও ম্যাপের মাধ্যমে তুলে ধরা হয়েছে এখানে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *