বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৬

মোহাম্মদ নাঈম হাসান

world_soil_day_graphic

প্রতি বছরের ন্যায় সারা বিশ্বে পালিত হচ্ছে আজকের এই দিবস।“বিশ্ব মৃত্তিকা দিবস-২০১৬” এর প্রতিপাদ্য বিষয় হল ‘Soils and pulses, a symbiosis for life “

আমাদের সুস্থতা যেমনি মাটির উপর নির্ভরশীল, তেমনি ডাল জাতীয় ফসলের উপরও নির্ভরশীল। এমনকি মাটির সুস্থতা শিম্বাকার জাতীয় (ডাল) ফসলের সাথে সম্পর্কিত।মাটিতে আমরা ডাল জাতীয় ফসল উৎপন্ন করলে,তা একই সাথে আমাদের জন্য যেমন প্রোটিনের উৎস হিসেবে কাজ করবে,ঠিক একইভাবে মাটিতে নাইট্রোজেনের পরিমাণ বাড়িয়ে মাটির উর্বরতা বৃদ্ধি করবে।

shutterstock_174839018-e1440624374873

ডাল জাতীয় ফসলের শিকরে থাকে গোলাকার নডিউল যাতে অবস্থান করে রাইজোবিয়া নামক সিম্বায়োটিক ব্যাক্টেরিয়া।এই ব্যাক্টেরিয়াগুলো বায়ুমন্ডলীয় আনবিক নাইট্রোজেনকে অ্যামোনিয়াতে পরিণত করার ক্ষমতা রাখে,যা পরবর্তীতে অ্যামোনিয়াম আয়ন হিসেবে  শিকরের     মাধ্যমে গাছ গ্রহণ    করে থাকে।আমাদের খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত ডাল জাতীয় ফসলই দেহের প্রোটিন চাহিদা পূরণ করতে মূখ্য ভূমিকা পালন করে থাকে।আর প্রোটিন হলো নাইট্রোজেন ঘটিত অ্যামাইনো এসিড।এই নাইট্রোজেন এর প্রধান উৎসই হল ডাল জাতীয় ফসলের শিকরের নডিউলগুলো।

আমাদের দেশের অনেক শিক্ষা-প্রতিষ্ঠানে এই দিবসকে ঘিরে আলোচনা সভা আর বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।এই ব্যাপক প্রচারণার লক্ষ্য হলো মানুষের সাথে মৃত্তিকার সম্পর্ক তৈরি করা এবং মৃত্তিকার গুরুত্ব সম্পর্কে সচেতনতা জাগিয়ে তোলা

আমাদের সকলের উচিত মাটির প্রতি সচেতন হওয়া।আমরা সচেতন হলেই এই মাটি তার নিজের গুণগত মান অক্ষুণ্ণ রেখে যুগের পর যুগ আমাদের জন্য খাদ্য উৎপাদনের সক্ষমতা ধরে রাখতে পারবে।

Check Also

মৌসুমি ফলে বিষ দিয়ে নীরব গণহত্যা বন্ধের দাবি

মৌসুমী ফলের কুড়িঁ থেকে শুরু করে পাকা এবং বাজারজাত করন পর্যন্ত অত্যাধিক ও নির্বিচারে কীটনাশক ব্যবহারের ফলে জনগণ গুরুতর স্বাস্থ সমস্যার উচ্চ ঝুকিতে রয়েছে। ফলে চিকিৎসা ব্যবস্থার উপর চাপ বাড়ছে। এতে জনস্বাস্থ্যের ওপর মারাত্মক নেতিবাচক প্রভাব পড়ছে। রাসায়নিক বিষ মেশানো ফল খেয়ে মানুষ পেটের পীড়া, শ্বাসকষ্ট, অ্যাজমা, গ্যাস্ট্রিক, লিভার নষ্ট হয়ে যাওয়া, ক্যানসারসহ দীঘর্ মেয়াদি নানা রকম রোগে আক্রান্ত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *