প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র স্কুল ক্যাম্পেইন

স্কুল পর্যায়ের শিক্ষার্থীদের মধ্যে প্রকৃতি ও পরিবেশ নিয়ে সচেতনতা সৃষ্টি ও সংরক্ষণ এবং নিরাপদ সড়ক গঠনের  লক্ষ্যে  সিলেটের হাজী আব্দুস সাত্তার বহুমূখী উচ্চ বিদ্যালয়ে ‘পরিবেশ সচেতনতা ও সড়ক দুর্ঘটনা রোধ’ শীর্ষক একটি কর্মশালা আয়োজন করে শাবিপ্রবির একমাত্র প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সংগঠন ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটি’।
‘পরিবেশ দূষণ রোধ ও সড়কে নিরাপদে চলাচল নিশ্চিতে আমাদের করণীয়’ শিরোনামে রচনা প্রতিযোগিতার মাধ্যমে ক্যাম্পেইন শুরু হয়। এরপর প্রকৃতি ও পরিবেশ বিষয়ক কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে শতাধিক শিক্ষর্থী অংশগ্রহণ করে।

গ্রিন এক্সপ্লোর সোসাইটি’র সভাপতি অনিক আহমেদের সভাপতিত্ত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  হাজী আব্দুস সাত্তার বহুমূখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল মালিক। এছাড়াও উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষক ফারুক আহমেদ এবং শিক্ষাপ্রতিষ্ঠানটির অন্যান্য শিক্ষকবৃন্দ। সংগঠনটির পক্ষে উপস্থিত ছিলেন সংগঠনটির আজীবন সদস্য কৃষ্ণ কুমার গুপ্ত, প্রাক্তন সভাপতি অর্চিশ্মান দত্ত এবং কার্যনির্বাহী সদস্যবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে মোঃ আব্দুল মালিক বলেন, শুধু পাঠ্যপুস্তকেই পরিবেশ নিয়ে চর্চা করলে হবে না,এটা প্রত্যাহিক জীবনে চর্চার বিষয় এবং তিনি এটা মেনে চলতে সকলকে অনুরোধ জানান। পরবর্তীতে তিনি সকল শিক্ষার্থীকে পরিবেশ সংরক্ষনে শপথ বাক্য পাঠ করান। তিনি স্কুলে পরিবেশ সচেতনতা মূলক ক্যাম্পেইন’র আয়োজন করার জন্যে গ্রিন এক্সপ্লোর সোসাইটিকে আন্তরিক ধন্যবাদ জানান।

পরবর্তীতে গ্রিন এক্সপ্লোর সোসাইটি এর সভাপতি অনিক আহমেদ পরিবেশ দূষণ ও তার প্রতিকার এবং নিরাপদ সড়ক নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ছাত্র-ছাত্রীদের মাঝে তুলে ধরেন । এ ধরনের ক্যাম্পেইন আয়োজন করবেন জানিয়ে তিনি ক্যাম্পেইনের সমাপ্তি ঘোষনা করেন।

অনুষ্ঠান শেষে হাজী আব্দুস সাত্তার বহুমূখী উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক মোঃ আব্দুল মালিক ও সংগঠনের সভাপতি অনিক আহমেদ রচনা ও কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।

Check Also

শাবিপ্রবি’তে ‘গ্রিন এক্সপ্লোর সোসাইটির’ পঞ্চম বর্ষ পূর্তি উৎযাপন

মানবতার জন্য শেখো’ এই মূলমন্ত্রে উজ্জীবিত হয়ে ঠিক পাচ বছর আগে ২০১২ সালের ১১ই জানুয়ারি যাত্রা শুরু করেছিল শাবিপ্রবি’র প্রকৃতি ও পরিবেশ বিষয়ক একমাত্র সংগঠন গ্রিন এক্সপ্লোর সোসাইটি। বুধবার সংগঠনটি সফলভাবে পাচ বছর শেষ করে ষষ্ঠ বছরে পদার্পণ করলো

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *